৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ |
শিরোনাম :
গোপালগঞ্জের নিজড়ার ইউপি চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের আমলনামা বিশ্ব শান্তির বিরল মূহুর্ত এবং একটি জন্ম “শহীদ জিয়া বাংলাদেশ স্বাধীনতার প্রতীক”-জাহিদ এফ সরদার সাদী কমলাপুর স্টেশন ভাঙার অনুমোদন দিলো প্রধানমন্ত্রীর কার্যালয় ভূঞাপুরে চার ভোটারের কব্জি ও আঙুল কেটে ফেলল প্রতিপক্ষ সরকার শীতার্তদের জন্য কিছুই করেনি : রিজভী লক্ষ্মীপুরে ভোটকেন্দ্রের সামনে গোলাগুলি, আহত ১২ “মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে জাহিদ এফ সরদার সাদী’র সৌজন্য সাক্ষাৎ” ধর্মীয় সংগঠনের সঙ্গে ছাত্র ইউনিয়নের আঁতাত, ৩ নেতার পদত্যাগ নুসরাত হত্যার নির্দেশদাতার দায় স্বীকার অধ্যক্ষ সিরাজের

ছাত্রদলের নতুন কমিটি নিয়ে নেতাদের মন্তব্য

dailybanglatimes.com

বিডি অনলাইন রিপোর্ট : দীর্ঘ পাঁচ বছর আগে গঠন হওয়া ছাত্রদল কমিটি বিলুপ্তি ঘোষণা করে দ্রুত নতুন কমিটি গঠন করার লক্ষ্যে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সাবেক ও বর্তমান ছাত্রনেতারা দিকনির্দেশনা দিয়েছিলেন ।

তবে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি গঠন নিয়ে এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি ছাত্রদলের কমিটি গঠনের দায়িত্বপ্রাপ্ত সার্চ কমিটি ।

এ বিষয়ে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে গত ২৬ মার্চ সন্ধ্যায় সাবেক ছাত্রদল নেতাদের সঙ্গে তারেক রহমান স্কাইপিতে কথাও বলে ছিলেন । এর পর ছাত্রদলের কমিটি গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে একাধিকবার বৈঠক করেছে সার্চ কমিটি । সাবেক ছাত্রদল সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে গঠিত ও ছাত্রদলের কমিটি প্রণয়নের দায়িত্বপ্রাপ্ত সার্চ কমিটি সর্বশেষ ২৫ এপ্রিল সন্ধ্যায় একটি বৈঠক করে । তবে ওই বৈঠকে কোনো সিদ্ধান্ত নেয়া সম্ভব হয়নি বলে জানান বৈঠকে অংশ নেয়া একাধিক সাবেক ছাত্রনেতা ।

বিশ্বস্ত সূত্র জানায় , রাজপথে বিএনপির আন্দোলনের মূল চালিকাশক্তি ছাত্রদলের সর্বশেষ কেন্দ্রীয় কমিটি ঘোষণা হয় ২০১৪ সালের অক্টোবরে । গঠনতন্ত্র অনুযায়ী দুই বছর পর পর নতুন কমিটি হওয়ার কথা ।

সূত্রটি জানায় , দীর্ঘ সময় ছাত্রদলের নতুন কেন্দ্রীয় কমিটি গঠন না হওয়ায় কমিটির ৬০ ভাগ নেতার ছাত্রত্ব নেই । এমনকি বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও ছাত্রদলের দীর্ঘ সময় ধরে নতুন কোনো কমিটি করা হয়নি । ফলে বিশ্ববিদ্যালয়গুলোর কমিটির ৮০ ভাগ সভাপতি ও সাধারণ সম্পাদক এখন আর নিয়মিত ছাত্র নন । ছাত্রদলকে এর নেতিবাচক ফল ভোগ করতে হয়েছে ডাকসু নির্বাচনে । এমন পরিস্থিতিতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ছাত্রদলের আগামী কমিটিতে পদপ্রত্যাশীদের সংগঠনটির বর্তমান সভাপতি রাজিব আহসানের মাধ্যমে জীবন বৃত্তান্ত জমা দেয়ার নির্দেশ দিয়েছেন ।

এ বিষয়ে ছাত্রদলের এক সাবেক নেতা বলেন , ছাত্রদলের বর্তমান কমিটিতে যারা নেতৃত্ব দিচ্ছেন তাদের বেশির ভাগের বয়স ৪০-এর ওপরে ও বিবাহিত । বিএনপির রাজপথে আন্দোলনে ছাত্রদল তেমন কোনো ভূমিকা রাখতে না পারার এটাও একটি কারণ । এজন্য আগামী কমিটির নেতৃত্ব ৩০ বছরের বেশি বয়সী কারো হাতে দিতে অনাগ্রহ প্রকাশ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ।

ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ- সাংগঠনিক সম্পাদক গোলাম আজম সৈকত বলেন , বাংলাদেশ জাতীয়তাবাদী দলকে (বিএনপি ) গতিশীল ও আন্দোলনমুখী করার জন্য অনেক দিন ধরে দলের মধ্যে দাবি উঠে আসছে । ওই দাবির কারণে দল পুনর্গঠনের অংশ হিসেবে ছাত্রদলের নতুন কমিটি গঠন নিয়ে দলের নীতিনির্ধারকেরা কাজ করছেন । আমরা আশা করছি , এবার কাউন্সিলের মাধ্যমে একটি সুন্দর ও শক্তিশালী কমিটি পাবে ছাত্রদল । যারা দেশের গণতন্ত্র পুনরুদ্বার, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও দেশনায়ক তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করবে ।

ছাত্রদলের বর্তমান সভাপতি রাজিব আহসান বলেন, ছাত্রদলের কমিটি গঠনের ব্যাপারে ছাত্রদলের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকদের দায়িত্ব দেয়া হয়েছে । তারা একটি প্রস্তাবনা ঠিক করে পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও নীতিনির্ধারকদের কাছে দিবেন । সেখান থেকে নতুন নেতৃত্ব নির্ধারণে সবচেয়ে ভালো যে পন্থা সেটাই দল বেছে নেবে ।

ছাত্রদলের কমিটি কবে নাগাদ হতে পারে এবং কোন ফরম্যাটে হতে পারে এমন প্রশ্নের জবাবে সাবেক ছাত্রদল সভাপতি ও বিএনপির প্রচার ও প্রকাশনা সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি বলেন , আমরা চেষ্টা করছি দ্রুত সময়ের মধ্যে একটি কমিটি দেয়ার জন্য । তবে বাস্তবিক পক্ষে কিছু জটিলতা আছে ।

তিনি বলেন, অনেক দিন হয়েছে বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়ে গেছে। আমরা আন্দোলন সংগ্রাম ইত্যাদি কারণে কমিটি সঠিক সময় করতে পারিনি , এটা হলো বাস্তবতা। এখন একটু জটিলতা বেশি । তবে সমাধানের চেষ্টা করছি ।

সাবেক এই ছাত্রনেতা বলেন , আমাদের মধ্যে আলোচনা চলছে , আমরা পার্টির হাইকমান্ডকে সকল বিষয় অবহিত করছি । তবে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি । এবারের ছাত্রদল কমিটি ধারাবাহিক হবে কিনা এমন প্রশ্নের জবাবে এ্যানি বলেন , কমিটি ধারাবাহিকই হবে , শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান থেকে যেভাবে কমিটি হয়ে আসছে সেভাবেই হবে ।

এ বিষয়ে ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন , আসলে প্রথমে আহ্বায়ক কমিটি দেয়ার ব্যাপারে কথা হয়েছিল । কিন্তু বর্তমান ছাত্র নেতৃবৃন্দ মনে করছেন পূর্ণাঙ্গ কমিটি দেয়া হলে তাদের জন্য একটু সুবিধা হয় । এখন আমরা সব বিষয়ই পরীক্ষা করে দেখছি কোনটা করলে ভালো হয় । কবে নাগাদ কমিটি হতে পারে এমন প্রশ্নের জবাবে সাবেক এই ছাত্রনেতা বলেন , এখন এটা ঠিক বলার মতো সময় আসেনি । আমরা দ্রুত সময়ের মধ্যে কমিটি দেয়ার চেষ্টা করছি।

ছাত্রদলের নতুন কমিটিতে কেমন নেতৃত্ব আসা প্রয়োজন বলে মনে করেন – এমন প্রশ্নের জবাবে বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল বলেন , প্রকৃত অর্থে যারা ছাত্র ও যাদের দেখলে অন্য ছাত্ররা আকৃষ্ট হবে , আসলে তাদেরই ছাত্রদলের নেতৃত্বে আসা উচিৎ ।

তিনি বলেন , বয়স কাছাকাছি হওয়া ও বয়সের ব্যবধান এ দুটিই সম্পর্ককে কাছেও আনে আবার দূরেও নেয় । সেদিক থেকে প্রকৃত ছাত্র ও কম বয়সীদের দিয়ে দায়িত্বশীল পদগুলো পূরণ করা উচিৎ।

আরও পড়ুন