৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ |
শিরোনাম :
গোপালগঞ্জের নিজড়ার ইউপি চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের আমলনামা বিশ্ব শান্তির বিরল মূহুর্ত এবং একটি জন্ম “শহীদ জিয়া বাংলাদেশ স্বাধীনতার প্রতীক”-জাহিদ এফ সরদার সাদী কমলাপুর স্টেশন ভাঙার অনুমোদন দিলো প্রধানমন্ত্রীর কার্যালয় ভূঞাপুরে চার ভোটারের কব্জি ও আঙুল কেটে ফেলল প্রতিপক্ষ সরকার শীতার্তদের জন্য কিছুই করেনি : রিজভী লক্ষ্মীপুরে ভোটকেন্দ্রের সামনে গোলাগুলি, আহত ১২ “মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে জাহিদ এফ সরদার সাদী’র সৌজন্য সাক্ষাৎ” ধর্মীয় সংগঠনের সঙ্গে ছাত্র ইউনিয়নের আঁতাত, ৩ নেতার পদত্যাগ নুসরাত হত্যার নির্দেশদাতার দায় স্বীকার অধ্যক্ষ সিরাজের

“মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে জাহিদ এফ সরদার সাদী’র সৌজন্য সাক্ষাৎ”

dailybanglatimes.com

ওয়াশিংটন, নিউজডেস্কঃ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এ্যান্টনি ব্লিংকেনের নিয়োগে অনুমোদন দিয়েছে মার্কিন সিনেট। মঙ্গলবারের এই অনুমোদনের মাধ্যমে নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের কলেবর আরও বৃদ্ধি পেল।

জো বাইডেনের দীর্ঘ সময়ের এই উপদেষ্টার নিয়োগ সিনেটে ৭৮-২২ ভোটে নিশ্চিত করা হয়। যুক্তরাষ্ট্র প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী প্রেসিডেন্টের পর তৃতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি।

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সিনেট পররাষ্ট্র বিষয়ক কমিটিতে অনুমোদন পাওয়ার পর আজ দুপুরে ওয়াশিংটন ডিসিতে মার্কিন ক্যাপিটাল হিলে নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিংকেনের সাথে শুভেচ্ছা বিনিময় করেন বাংলাদেশের তিন তিন বারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সাবেক বৈদেশিক উপদেষ্টা ও বিএনপির বিশেষ দূত জাহিদ এফ সরদার সাদী।

সৌজন্য সাক্ষাৎ, প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা বিনিমেয়ের পাশাপাশি সাদী বাংলাদেশের সার্বিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত অবহিত করেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের নতুন চীফকে।

জাহিদ এফ সরদার সাদী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিংকেনকে বাংলাদেশের অচলাবস্থা নিরসনে এবং ভয়াবহ মানবাধিকার পরিস্থিতি উত্তরণে তাঁর অতীতের অব্যাহত প্রচেষ্টার কথা স্মরন করে তাকে বাংলাদেশের জনগণের অকৃত্রিম বন্ধু বলে অবহিত করে বলেন, বাংলাদেশের মানুষ আজ গণতন্ত্রের অভাবে আজ শ্বাসরুদ্ধকর অবস্থায় রয়েছে।

জাহিদ এফ সরদার সাদী আরও বলেন, আমরা বিশ্বাস করি বিশ্ব গণতন্ত্রের সূতিকাগার মার্কিন যুক্তরাষ্ট্রের দায়িত্ব এবং কর্তব্য রয়েছে বাংলাদেশের গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনার চেষ্টায়। জনগণের পছন্দসই দলের ক্ষমতায়ন যেকোন দেশের সার্বিক উন্নয়নের পূর্বশর্ত বলে উল্লেখ করেন।

জাহিদ এফ সরদার সাদী বলেন, যুক্তরাষ্ট্র ও তাঁর নতুন বাইডেন প্রশাসন বাংলাদেশের এই ভয়াবহ পরিস্থিতি আশু উন্নয়নে বিশ্ব সম্প্রদায় এবং জাতিসংঘকে সাথে নিয়ে সমন্বিত প্রয়াস চালাবে বলে আশা প্রকাশ করেন।

সৌজন্য সাক্ষাৎ আর শুভেচ্ছা বিনিমেয়ের সময় জাহিদ এফ সরদার সাদী মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিংকেনের কাছে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন।

ব্লিংকেন এর আগে ওবামা প্রশাসন চলাকালে ডেপুটি সেক্রেটারি অব স্টেইট এবং ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজারের দায়িত্ব পালন করেছেন। নতুন পররাষ্ট্রমন্ত্রী ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিকে ঢেলে সাজানোর অঙ্গিকার ব্যক্ত করেছেন। বিগত চার বছরে যুক্তরাষ্ট্রের সঙ্গে বর্হিঃবিশ্বে ট্রাম্প প্রশাসনের যে টানাপোড়েনের যে পররাষ্ট্রনীতি অবলম্বন করেছিল সেখান থেকে বের হয়ে এসে এক নতুন পররাষ্ট্রনীতির যাত্রা শুরু করবেন বলে জানিয়েছেন।

আরও পড়ুন